ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বিরল বৈঠক


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। রবিবার দখলকৃত পশ্চিম তীরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিগত দশ বছরের মধ্যে দুই পক্ষের মধ্যে এটাই প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক।

সোমবার ইসরায়েলি কর্মকর্তারা জানান, প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ পশ্চিম তীরের রামাল্লাহ সফরে যান। সেখানে তিনি ৮৫ বছর বয়সী ফিলিস্তিনি নেতার সঙ্গে নিরাপত্তা, বেসামরিক এবং অর্থনৈতিক ইস্যুতে আলোচনা করেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেন্নেত নাফতালি ওয়াশিংটন সফর থেকে ফেরার কয়েক ঘণ্টা পরই রামাল্লাহ যান তার প্রতিরক্ষামন্ত্রী। হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করে ফেরেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ ফিলিস্তিনি কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহমুদ আব্বাসের সঙ্গে (রবিবার) সন্ধ্যায় বৈঠক করে নিরাপত্তা নীতি, বেসামরিক এবং অর্থনৈতিক ইস্যুতে আলোচনা করেছেন।’

ইসরায়েলি জোট সরকারের মধ্যবর্তী দলের প্রধান বেনি গান্তজ মাহমুদ আব্বাসকে বলেছেন, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষের অর্থনীতি শক্তিশালী করার পদক্ষেপ নিতে চায় ইসরায়েল। তারা পশ্চিম তীর ও গাজায় নিরাপত্তা ও অর্থনৈতিক পরিস্থিতির আকার নিয়েও আলোচনা করেন। তারা আরও যোগাযোগ চালিয়ে যেতেও সম্মত হন।’

নাম প্রকাশে অনিচ্ছুক ফিলিস্তিনের এক কর্মকর্তা জানান, দুই নেতা সম্পর্ক উন্নত করার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এক্ষেত্রে ফিলিস্তিনের দাবি হলো, পশ্চিম তীরে ইসরায়েলের সামরিক অভিযান স্থগিত, ইসরায়েলের অভ্যন্তরে বসবাসরত আত্মীয়দের সঙ্গে ফিলিস্তিনিদের পুনরায় মিলিত হতে দেওয়া এবং আরও বেশি ফিলিস্তিনি নাগরিককে ইসরায়েলে কাজের সুযোগ দেওয়া।

তথ্য সুত্রঃবাংলা ট্রিবিউন।

;